Top Newsগণমাধ্যম

কাজী রোজী মারা গেছেন

প্রতিবেদক, ঢাকা নিউজ হাব

একুশে পদকপ্রাপ্ত কবি ও রাজনীতিবিদ কাজী রোজী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাত ২টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান ।

রোববার (২০ ফেব্রুয়ারি) সকালে তার মেয়ে সুমী সিকান্দার এ তথ্য জানান।

সুমী সিকান্দার জানান, একটি বেসরকারি হাসপাতালে দীর্ঘদিন তিনি লাইফ সাপোর্টে ছিলেন। তার মস্তিষ্ক কাজ করছিল না। মাল্টি অর্গান প্রবলেম ছিল। ফলে ওষুধও কোনো কাজে আসছিলনা। এ অবস্থায় আমার মা কাজী রোজী মারা গেছেন ।

কবি কাজী রোজীর দাফনের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি সুমী বলেন। পরিবারের অন্য সদস্যরা ঢাকার বাইরে থাকায় এ বিষয়ে সিদ্ধান্ত এখনো হয়নি। তবে, মিরপুরের দাফন ও জানাজা হওয়ার সম্ভবা আছে।

গত ৩০ জানুয়ারি কবি কাজী রোজী শারীরিক অবস্থা খাপার হলে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। পরে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

কবি কাজী রোজী ১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ২০০৭ সালে তথ্য অধিদপ্তরের একজন কর্মকর্তা হিসেবে অবসর নেন। পরে রাজনীতিতে আসেন। ২০১৪ দশম জাতীয় সংসদ নির্বাচনের সংরক্ষিত নারী আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

ষাটের দশকে কবিতা লেখা শুরু করেছিলেন কাজী রোজী। কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২১ সালের বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button