Top Newsআন্তর্জাতিকস্বাস্থ্য

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৪ হাজার, শনাক্ত পৌনে ২২ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

গত ২৪ ঘণ্টায়  বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৪ হাজার, শনাক্ত পৌনে ২২ লাখ । করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ইতালি, মেক্সিকো, ব্রাজিল ও কলম্বিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় সংক্রমণের সংখ্যা ছাড়িয়েছে ৩৫ কোটি ১৯ লাখের ঘর। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৬ লাখ ১৪ হাজার।

সোমবার (২৪ জানুয়ারি) সকালে করোনা ভাইরাসে সংক্রমিত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ৪ হাজার ৬২৭ জন।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ লাখ ৬৬ হাজার ৯১৬ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৩ লাখ ১ হাজার ৬১৪ জন এবং মারা গেছেন ১১৫ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৭৯ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬৩ হাজার ২০৫ জন।

যুক্তরাষ্ট্রে দৈনিক সংক্রমণ ও প্রাণহানি অনেকটা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৩৭৪ জন এবং মৃত্যু হয়েছে ৫৭৪ জন।

গত এক দিনে যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৪ হাজার ৭৯৯ জন এবং মারা গেছেন ৭৫ জন।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৩৮ হাজার ৮৬০ জন এবং মৃত্যু হয়েছে ২২৭ জন। একই সময়ে কলম্বিয়ায় নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২৬ হাজার ৮৭ জন এবং মারা গেছেন ২১৭ জন।

জার্মানিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৭৫ হাজার ২৮০ জন এবং মৃত্যু হয়েছে ৩১ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ৮৭ লাখ ১৭ হাজার ১৪৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১৭ হাজার ৩৫৪ জন মারা গেছেন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ১৬৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৮৪ হাজার ২৩০ জন।

করোনায় সংক্রমণের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়।

গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৮৫ জন, দক্ষিণ আফ্রিকায় ৫৪ জন, পোল্যান্ডে ২৫ জন, কানাডায় ৯৫ জন, আর্জেন্টিনায় ৬৫ জন এবং ভিয়েতনামে ১২৩ মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মৃত্যু হয়েছে ৩৬৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button