Top Newsআন্তর্জাতিকস্বাস্থ্য

বিশ্ব করোনা

মৃত্যু প্রায় ৯ হাজার, শনাক্ত সাড়ে ৩৪ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে প্রায় ৯ হাজার, শনাক্ত সাড়ে ৩৪ লাখ।  একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন প্রায় ৯ হাজার মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে সংক্রমণের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ ৫৯ হাজার।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড, মেক্সিকো ও ব্রাজিল। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ কোটি ২৮ লাখের ঘর। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৫ লাখ ৯২ হাজার।

শুক্রবার (২১ জানুয়ারি) সকালে করোনা ভাইরাসে সংক্রমিত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৮৫৭ জন।

ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৪ লাখ ৫৯ হাজার ৭৯৪ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৬ লাখ ২৩ হাজার ৮৬৬ জন এবং মারা গেছেন ২ হাজার ৫২২ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৭ কোটি ৪ লাখ ৪৮ হাজার ৩৮৩ জন করোনায় সংক্রমিত হয়েছেন এবং ৮ লাখ ৮৩ হাজার ৭২৫ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৮৪ জন । নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৮৫০ জন।

গত এক দিনে যুক্তরাজ্যে নতুন করে করোনা ভাইরাসে হয়েছেন ১ লাখ ৭ হাজার ৩৬৪ জন এবং মারা গেছেন ৩৩০ জন।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে হয়েছেন ৪ লাখ ২৫ হাজার ১৮৩ জন এবং মারা গেছেন ২৪৫ জন।

এছাড়া জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৩৪ হাজার ৯৩০ জন এবং মারা গেছেন ১৭৬ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ৮৩ লাখ ৯৭ হাজার ৩২৮ জন করোনায় সংক্রমিত হয়েছেন এবং ১ লাখ ১৭ হাজার ৪৪ জন মারা গেছেন। একই সময়ের মধ্যে ইউক্রেনে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৪৭৯ জন এবং মারা গেছেন ১৩১ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যু সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ৩২৪ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৬০ জন।

দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৬৩২ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৮ হাজার ৪২২ জন।

এছাড়া সংক্রমিত হয়ে গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৬৬ জন, হাঙ্গেরিতে ৭১ জন, দক্ষিণ আফ্রিকায় ১৩৯ জন, পোল্যান্ডে ৩১৫ জন, কানাডায় ২১২ জন, স্পেনে ১৬২ জন, আর্জেন্টিনায় ১৮১ জন এবং ভিয়েতনামে ১৫২ মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৩২৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ২ হাজার ১১২ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button