আন্তর্জাতিক

মাদাগাস্কারে ঘূর্ণিঝড়ে মৃত্যু বেড়ে ২০

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার মাদাগাস্কারে ঘূর্ণিঝড়ে এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে বহু ঘরবাড়ি ও স্থাপনা। উদ্বাস্তু হয়ে পড়েছেন অন্তত ৫৫ হাজার মানুষ। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। পানিবন্দি রয়েছে পাঁচ হাজারের বেশি মানুষ। -আল-জাজিরা

গত শনিবার (৫ ফেব্রুয়ারি) রাতে ঘন্টায় ১৬৫ কিলোমিটার বেগে আঘাত হানে ঘূর্ণিঝড় বাতসিরাই। দুই সপ্তাহ পর ভারত মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বাতসিরাই প্রবল বেগে আঘাত হানে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে।

স্থানীয় সময় সোমবার দেশটির আবহাওয়া অফিস থেকে আরও ভারি বৃষ্টির শঙ্কার কথা জানিয়ে সতর্ক করেছিল। এর আগে আবহাওয়া অফিস থেকে ঝড়ের পূর্বাভাসে বলা হয়েছিল, আফ্রিকার দক্ষিণাঞ্চলে আঘাত হানা দ্বিতীয় বৃহত্তম ঘূর্ণিঝড় বাতসিরাই, মাদাগাস্কার থেকে বেরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এটি থেমে যাবে ও পার্শ্ববর্তী দেশ মোজাম্বিকের জন্য গুরুতর ঝুঁকি তৈরি করবে না।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বাতসিরাই-র কারণে তিন হাজার বাড়িঘর ও সরকারি ভবন ধ্বংস হয়েছে। মানঞ্জারি ও আশপাশের শহরের অন্তত পাঁচ হাজার সাতশ মানুষ পানিবন্দি। এখনো বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন বেশ কয়েকটি এলাকায়। ক্ষয়ক্ষতি পরিমাপ নিরুপণ করা যায়নি এখনো।

গত সোমবার মাদাগাস্কারে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত  শহর পরিদর্শনে যানদেশের প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনা মানঞ্জারি।  তিনি ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দেওয়ার আশ্বাস দেন।

ঘূর্ণিঝড় অ্যানার আঘাতে দেশটিতে ৫৫ জনের মৃত্যু হয়। উদ্বাস্তু হয়ে পড়ে প্রায় দেড় লাখ মানুষ। অ্যানার আঘাতে মোজাম্বিক ও মালউইতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তিনটি দেশে মোট মৃত্যু হয় ৮৮ জনের।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button