Top Newsআন্তর্জাতিক

বিশ্বজুড়ে করোনা

মৃত্যু সাড়ে ১১ হাজার, সংক্রমণ ৪০ কোটি

আন্তর্জাতিক ডেস্ক

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে  মৃত্যু সাড়ে ১১ হাজার, সংক্রমণ ৪০ কোটি। ভাইরাসটিতে নতুন করে সংক্রমণের সংখ্যা প্রায় সাড়ে ২১ লাখে পৌঁছিয়েছে । করোনায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে মৃত্যু সাড়ে ১১ হাজার । সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ভারত, ব্রাজিল, রাশিয়া, ইতালি, স্পেন ও আর্জেন্টিনা। বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪০ কোটি ২ লাখের ঘর। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৭ লাখ ৮১ হাজার।

বুধবার (৯ ফেব্রুয়ারি) করোনা ভাইরাসে সংক্রমিত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য এ হিসাব পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ১১ হাজার ৪৬০ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৭ লাখ ৮১ হাজার ২২১ জনে।

ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ লাখ ৪৬ হাজার ৪৬৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ কোটি ২ লাখ ৯৬ হাজার ৮৭ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২ লাখ ১২ হাজার ৭২৪ জন এবং মারা গেছেন ২৩১ জন। করোনা

প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৬২ হাজার ৪৯৭ জন। মারা গেছেন ২ হাজার ৬৯৭ জন। এখন পর্যন্ত ৭ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৫২১ জন করোনায় সংক্রমিত হয়েছেন এবং ৯ লাখ ৩২ হাজার ৩৬৩ জন মারা গেছেন।

ব্রাজিল করোনায় সংক্রমিত দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে। ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত হয়ে মারা গেছেন ১ হাজার ১৭৪ জন। নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৭১ হাজার ৪৮৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৬৭ লাখ ৭৬ হাজার ৬২০ জন । মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৩ হাজার ৮৯৪ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ১ হাজার ২৩০ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬৯ হাজার ৪৪১ জন। শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৪ কোটি ২৪ লাখ ৯ হাজার ৫২ জন। মারা গেছেন ৫ লাখ ৫ হাজার ৩০৮ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় মারা গেছেন ৬৯৮ জন ও নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৬৪৩ জন।

স্পেনে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৮৩১ জন এবং মারা গেছেন ৩৬১ জন। একই সময়ের মধ্যে ইউক্রেনে নতুন করে করোনাভাইরাসে সংক্রমিতহয়েছেন ৩৪ হাজার ৩৫৩ জন।

তুরস্কে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ১ লাখ ১১ হাজার ৯৬ জন।মারা গেছেন ২৪১ জন। ইতালিতে নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১ লাখ ১ হাজার ৮৬৪ জন । মারা গেছেন ৩৯৩ জন।

যুক্তরাজ্যে নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৬৬ হাজার ১৮৩ জন। মারা গেছেন ৩১৪ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮০৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ১ লাখ ৫৮ হাজার ৬৭৭ জন মারা গেছেন।

কলম্বিয়ায় নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৭৩০ জন । মারা গেছেন ২০৫ জন।

করোনায় সংক্রমিত হয়ে গত ২৪ ঘণ্টায় দক্ষিণ আফ্রিকায় ২৬৮ , কানাডায় ১০৯ , আর্জেন্টিনায় ২৮৪ , গ্রিসে ১০৮ , পোল্যান্ডে ২৮৬ , হাঙ্গেরিতে ৯৪ , ইরানে ১১৪, জাপানে ১২২ , রোমানিয়ায় ১৮৪ ওভিয়েতনামে ৯৭ জন মারা গেছেন।

মেক্সিকোতে মারা গেছেন ২০৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৯ হাজার ৭৫২ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। একই বছরের বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button